4.96(28)

Aqidah Course (Al-Aqidatut Tahawiyyah)

  • Categories Islamic Belief
  • Total Enrolled 319
  • Last Update October 10, 2021

Description

আক্বীদা কোর্সের লেকচার প্লানিং

আক্বীদাতুত ত্বহাবী কোর্সের বিষয়-বণ্টন

১ম দরস:
o আকীদার পরিচয়
o আকীদা শেখার প্রয়োজনীয়তা এবং পরিমাণ
o আল-আকীদাতুত ত্বহাবিয়্যা গ্রন্থের বৈশিষ্ট্য

২য় দরস:
o তাওহীদ: আল্লাহর পরিচয় (আল্লাহকে প্রভু হিসেবে স্বীকার এবং তাঁর দাসত্ব)

৩য় দরস
o তাওহীদ: আল্লাহর পরিচয় (তাঁর নামসমূহ এবং তাঁর গুণাবলী)
o আরশ ও কুরসী
o মুআততিলা ও মুশাববিহা সম্প্রদায়ের বিচ্যুতি

৪র্থ দরস:
o ফিরিশতাদের পরিচয়। ফিরিশতা, জ্বীন, শয়তান এবং অন্যান্য অদৃশ্য শক্তির আলোচনা

৫ম দরস:
o নবী রাসূলদের পরিচয়
o কুরআন, তাওরাত, ইঞ্জীল ও অন্যান্য আসমানী কিতাব

৬ষ্ঠ দরস:
o রাসূলুল্লাহ সা. সম্পর্কিত গুরুত্বপূর্ণ কিছু আকীদা
o মিরাজ, খতমে নবুওয়্যাত, কাওসার, শাফায়াত

৭ম দরস:
o তাকদীর: মানুষের সৌভাগ্য ও দুর্ভাগ্যের রহস্য
o তাকদীরে বিশ্বাস, আত্মসমর্পণ এবং করণীয়
o জাবরিয়্যা ও কাদারিয়্যা সম্প্রদায়

৮ম দরস:
o আখিরাতের প্রতি ঈমান
o কবরের আজাব
o কিয়ামত দিবসের বর্ণনা
o পরকালে আল্লাহর দর্শন
o জান্নাত ও জাহান্নাম

৯ম দরস:
o ঈমান ও কুফরের পরিচয়
o ঈমান ভঙ্গের কারণসমূহ

১০ম দরস:
o তাকফীর (মুসলমানকে কাফের সাব্যস্তের মূলনীতি)
o খারেজী ও মুরজিয়া সম্প্রদায়ের পরিচয়

১১শ দরস:
o শাসকের সঙ্গে মুমিনের সম্পর্কের মূলনীতি
o শাসকের আনুগত্যের পরিধি
o শাসকের বিরুদ্ধে বিদ্রোহের বিধান

১২শ দরস:
o জিহাদ কিয়ামত পর্যন্ত অবশিষ্ট থাকবে
o জিহাদের সংজ্ঞা ও মূলনীতি

১৩শ দরস:
o সাহাবিদের ব্যাপারে মুমিনের আকীদার স্বরূপ
o খিলাফাহ এবং চার খলীফার শ্রেষ্ঠত্ব

১৪শ দরস:
o আল্লাহর ওলীদের পরিচয়, কারামতের সত্যতা ও মূলনীতি

১৫শ দরস:
o কিয়ামতের গুরুত্বপূর্ণ নিদর্শনসমূহ
o ঈসা আ. এবং দাজ্জালের পরিচয়

১৬শ দরস:
o আহলে সুন্নাহ ওয়াল জামাআহর পরিচয় এবং বৈশিষ্ট্য
o মুসলমানদের ঐক্যের গুরুত্ব এবং মূলনীতি (ওয়ালা)
o আহলে বিদআহর পরিচয় এবং তাদের সঙ্গে সম্পর্কের মূলনীতি (বারা)

পরবর্তীতে পরীক্ষা হবে। সবাইকে সার্টিফিকেট দেয়া হবে, ইন শা আল্লাহ।

ইন্সট্রাকটর : শাইখ মীযান হারুন।
আক্বীদা ও সমকালীন মতবাদ
অনার্স, মাস্টার্স ও এমফিল গবেষক হিসেবে আছেন বিশ্বখ্যাত বিশ্ববিদ্যালয় আরবের কিং সৌদ ইউনিভার্সিটিতে।

সপ্তাহে দুটি ক্লাস। বৃহস্পতি ও শুক্রবার। বাংলাদেশ সময় সন্ধ্যা ৬ টায়।২ মাসে মোট ১৬ টি ক্লাস।ক্লাসগুলো যুমে লাইভ হবে। তবে ক্লাসগুলো রেকর্ডেড রাখা হবে। তাই, ক্লাস সময়ে কেউ না থাকতে পারলে পরবর্তীতে দেখতে পারবেন। কোর্সটি ছেলে মেয়ে উভয়দের জন্য।

কোর্স ফি: মাসিক ৮১০ টাকা। কেউ ২ মাসের বেতন এককালীন পরিশোধ করলে ডিসকাউন্ট পাবে। সেক্ষেত্রে ২ মাসের ফি হবে ১৫০০ টাকা।

২য় ব্যাচের ভর্তি শেষ, এখন ভর্তি হলে (সেপ্টেম্বর ‘২১ থেকে শুরু হওয়া) ৩য় ব্যাচে সুযোগ পাবেন।

ভর্তির জন্য একাডেমীর পেইজে ইনবক্স করুন।

Topics for this course

16 Lessons

আক্বীদা কোর্স (আক্বীদাতুত ত্বহাবী)

লেকচার ১01:18:00
লেকচার ২01:24:29
লেকচার ৩01:03:53
লেকচার ৪01:32:51
লেকচার ৫01:04:20
লেকচার ৬01:21:52
লেকচার ৭00:00:00
লেকচার ৮00:00:00
লেকচার ৯00:00:00
লেকচার ১০00:00:00
লেকচার ১১00:00:00
লেকচার ১২00:00:00
লেকচার ১৩00:00:00
লেকচার ১৪00:00:00
লেকচার ১৫00:00:00
লেকচার ১৬00:00:00
আক্বীদা কোর্স (ফাইনাল পরীক্ষা) [০৩-০৯-২০২১]

About the instructors

4.75 (160 ratings)

18 Courses

5179 students

4.96 (28 ratings)

1 Courses

0 students

Student Feedback

5.0

Total 28 Ratings

5
6 ratings
4
1 rating
3
0 rating
2
0 rating
1
0 rating

ভালো ছিলো মাশাআল্লাহ। রিকমেন্ডেড

এই ফিতনার যুগে কিভাবে দল মত সকল কিছুর উর্ধ্বে যেয়ে ফিতনা থেকে বেচে নিরপেক্ষভাবে সালাফদের আক্বীদা শেখেছি উস্তাযের কাছে।

যখন প্রথম ক্লাস করালেন উস্তাদ \"শাইখ মীযান হারুন\" _তখনই আমি আমার হৃদয়ের ভেঙে যাওয়া বিশ্বাসগুলো মেরামত করার রাস্তা খুজে পেলাম আলহামদুলিল্লাহ। আলহামদুলিল্লাহ আক্বীদা আর ঈমান নিয়ে ক্লিয়ার হয়েছি। আল্লাহর দয়ায় এই কোর্স করার সুজোগ হয়েছে। আল্লাহ যেনো সবাইকে নিয়তের উত্তম প্রতিদান দেন। আসলাফ একাডেমিকে এবং উস্তাদ মীযান হারুন কে। আক্বীদা হল _\'বিশ্বাসের বিষয়বস্তু\" আর বিশ্বাসের অশ্রুযাত্রা কখনো থেমে থাকে না। গলদ আক্বীদায় প্রচুর ঈমান থেকে লাভ নেই। আবার আক্বীদা সঠিক, ঈমান নড়েভড়ে তাতেও আমলে উঠা যায় না। দুটোই জরুরি _সঠিক আক্বীদায় গভীর ঈমান জানা না হয় তবে শেষ মুহূর্তে আফসোস ছাড়া কিছুই থাকবে না আর জীবনের অর্থ বুঝা কঠিন হয়ে পড়ে। আল্লাহর রহমতে আমরা এই কোর্সে এমন একজন উস্তাযকে পেয়েছি যিনি শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি বিষয় একদম সহজ করে বুঝিয়েছেন, ধৈর্যের সাথে আমাদের প্রতিটি প্রশ্নের উত্তর দিয়েছেন যেন আমাদের কাছে বিষয়গুলো পরিষ্কার হয়, মনের ভিতরে গেঁথে যায়। এমনকি মতভেদপূর্ণ দিকগুলোও আমাদের বুঝিয়েছেন পরিপূর্ণ ভারসাম্যের সাথে, উম্মাহর ঐক্যই ছিলো সেখানে মূল বিষয়। শুধু তাই নয়, কিভাবে মধ্যপন্থা অবলম্বন করতে হবে, ভিন্ন মতের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি কেমন হবে, বর্তমান প্রেক্ষাপটের সাথে আকীদার বিষয়গুলো কিভাবে মেলাতে হবে, কিভাবে পথ চললে আমরা আহলে সুন্নাহ ওয়াল জামাআহ এর আকীদাকে ধারণ করতে পারবো- এ সব কিছু নিয়েই আলোচনা করেছেন উস্তায।পাশাপাশি বিভিন্ন নাসিহাহও দিয়েছেন। আল্লাহ আমাদের সকলকে সঠিক আক্বিদা বোঝার তৌফিক দিন।আমিন।

আলহামদুলিল্লাহ! চারিদিকে যখন মুসলমানদের মধ্যে আক্বিদাগত বিভ্রান্তি, বাড়াবাড়ি, ছাড়াছাড়ি চলছে একজন জেনারেল লাইনেপড়ুয়া মুসলমান হিসেবে বিভ্রান্তির শিকার হওয়ার ভয় করছিলাম এবং আক্বিদার উপর ন্যূনতম ধারণা অর্জন করার প্রয়োজনীয়তা অনুভব করছিলাম! তখনই মহান আল্লাহর অশেষ রহমতে আক্বিদার উপর একটা কোর্স করার সুযোগ হয়েছে। তাও আবার আমার প্রিয় একজন শায়েখের তত্ত্বাবধানেই যার পড়ালেখাও আক্বিদার উপরে! জেনারেল লাইনের ছাত্র হওয়ায় আহলুস সুন্নত ওয়াল জামাতের ঈমান ও আক্বিদা সম্পর্কে তেমন কোনো ধারণা আগে ছিল না। কিন্তু একটা সময় মনে হলো, আক্বিদা সম্পর্কে বেসিক ধারণা অর্জন করা জরুরি। তাই ভর্তি হয়ে যায়! সম্পূর্ণ কোর্সটিতেই শায়েখ মিজান হারুন হাফি. মধ্যমপন্থা অবলম্বন করে করানোর চেষ্টা করেছেন! সমাজে যখন আল্লাহর নাম ও গুণাবলি নিয়ে, রাসুলুল্লাহ(সা.) ও তাঁর আহলে বাইত নিয়ে, সাহাবীদের নিয়ে, তাঁদের নেতৃত্ব নিয়ে, ইসলাম প্রতিষ্ঠা ও সমাজব্যবস্থা নিয়ে, কিয়ামত-তার আলামত নিয়ে, ওলী-বুজুর্গকে নিয়ে বাড়াবাড়ি ও ছাড়াছাড়ি চলছে তখন শায়েখ যথেষ্ট সাবধানতা ও মধ্যমপন্থা অবলম্বন করে আমাদের মতো জেনারেল লাইনের ছাত্রদের বেসিক ধারণা দেওয়ার চেষ্টা করেছেন। সেইসাথে মুসলমানদের মধ্যে বিদ্যমান বিভিন্ন বাতিল ফিরকা ও তাদের বাড়াবাড়ি সম্পর্কে ধারণা দেওয়ার চেষ্টা করেছেন যাতে আমরাও তাদের কবলে না পড়ি! আল্লাহ্ তাআলা আমাদের হেফাজত করুক এবং ওস্তাদ শায়েখ মীযান হারুন প্রতিটি দরস ও দ্বীনের খেদমতের জন্যে তাঁকে উত্তম বিনিময় দান করুন ও আসলাফ একাডেমীর এই দ্বীনি খেদমতও কবুল করুন!

Alhamdulillah

Ami ekjon general Shikkhito.
Din ke bujhar jonno, din ke aro ghobir vabe upolobdhi korar jonno Dirghodin jabot onushondhan korchilam Islam bishoyok course. Mathai ashlo Akidah toh ekjon muslim er mul vitti. Akidah porishuddho poripurno na hole onnano shob dik bertho. Kintu online Islamic course er shoto shoto recommendations er moddhe Khuje pelam Aslaf Academy.

Akidah course er Shubinnosto syllabus, schedule ,onnanno arrangements dhekhe khubi khubi mugdho hoi. Alhamdulillah shunnno dharona theke shamogrik dharona lavhe shokkhom hoi.
Ustaz er antorikota easy examples, comparison, Quran sunnah' r reference ittadi shombolito alochona Ei course poripurnota dane shofol.
Bishesh kore Amar moto shadharon shikkhito der jonno Akidah bishoyok er cheye valo platform ami ar dekhini.

Vobisshote shaddho moto Aslaf Academy er shonge thakte chai, In sha Allah.

Allah Aslaf Academyr shathe jukto shokol ke Diner jonno kobul korun abong uttom Jaza dan korun.

Aameen.

আক্বীদা কোর্সে ভর্তি হতেই ভয় লাগছিল। ক্লাসে যখন দেখতাম মাদ্রাসার উনারা অনেক ভালো পারেন, কঠিন শব্দগুলো সহজে বুঝেন মন খারাপ হতো।

সাহাবীরা কুরআন শিখার আগে আক্বীদা শিখতেন। আর এখন আমরা সব শিখি কিন্তু আক্বীদাটাই শিখিনা! এটা সব মানুষের জানা জরুরী। যে যেভাবেই পারি শিখে নিব ইন শা আল্লাহ।

তাতে মনে জমে থাকা শত সহস্র প্রশ্নোত্তর পেয়ে যাবেন। আমার মনে হয় আক্বীদা নিয়েই মানুষের মনে হাজারো জানা, অজানা কথার বসবাস। কিন্তু কেমন জানি এই বিষয়েই আমাদের গা ছাড়া একটা ভাব।

আক্বীদা সম্পর্কে জ্ঞান না রেখেই আমরা কতো সহজে অন্যকে মুশরিক, কাফির বলে ফেলি। অথচ আক্বীদা নিয়ে সাধারণ জ্ঞান না থাকলে আমরাই সেই কূপে পা রাখতে কতক্ষণ!

আক্বীদা কোর্সের জন্য আমার দেখা মতে তেমন কোন মহিলা ইন্সট্রাকটর পাইনি। মেইল, ফিমেল একসাথে ক্লাস করলেও গ্রুপ আলাদা ছিল।

উস্তাদ মিযান হারুনকে আল্লাহ উত্তম প্রতিদান দিন। যিনি শুধু আক্বীদার উপরেই অনার্স, মাস্টার্স করেছেন সৌদির কিং সাউথ ইউনির্ভাসিটিতে। তারপরও উনার ভাষ্যমতে আক্বীদা নিয়ে উনি অল্পই জানেন। উনি চমৎকারভাবে সাবলীল ভাষায় আমাদের ক্লাস নিয়েছেন যেটা সহজে বোধগম্য। আবার ২য় ব্যাচ শুরু হবে যাদের সুযোগ আছে অনুরোধ থাকবে কোর্সটি করে নেয়ার। আশা করি মনের বন্ধ দুয়ার খুলে ধুলোমলিন প্রশ্নগুলোর যথাযথ উত্তর খুঁজে পাবেন।

সমস্ত প্রশংসা আল্লাহ তাআলার জন্য এবং দুরুদ ও সালাম মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এর উপর। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার অশেষ রহমতে আকীদা কোর্স সফলভাবে সমপন্ন করতে পেরেিছ। আসলাফ একাডেমীকে অনেক ধন্যবাদ এ আয়োজনের জন্য।
অসাধারন একটি গোছানো course. উস্তাদ এর lecture এর সময় বুঝতে খুব সহজ হয়েছে। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার কাছে দুআ করি এই course এর সাথে যুক্ত সকলের ঈমানে এবং আমলে, দুনিয়া এবং আখিরাতের সব কিছুতে বারাকাহ্ দিন। উস্তাদ এর জন্য অনেক দুআ করি । তিনি আরও advance level এর আকীদা course করাতে পারেন এবং আমরা যারা general line এ পড়াশুনা করেছি তারা এর থেকে ফায়দা নিতে পারি।
আমি মনে করি প্রত্যেক মুমিন নর নারীর এই course করা উচিত আকীদার basic knowledge এর জন্য।

আসসালামু আলাইকুম
সমস্ত প্রশংসা জ্ঞাপন করছি আল্লাহ তায়া’লার যিনি আমাকে এই আকিদাহ বিষয়ে ইলম অর্জন করার সুযোগ করে দিয়েছেন। আমি জেনারেল লাইনের, আকিদাহ নিয়ে সঠিক কোন ধারনা ছিলো না, কিন্তু আলহামদুলিল্লাহ  এখন সঠিক ধারনা পেয়েছি  এই আসলাফ একাডেমীর মাধ্যমে। অনলাইনে আসলাফ একাডেমির "আকিদাহ কোর্স(আক্বিদাতুত ত্বহাবি) '১ম ব্যাচে' " আমার ইলম অর্জন করার প্রথম ধাপ।
বর্তমান ফিতনার যুগে জন্মগত মুসলিম দের তো ঈমান কুফরের পার্থক্য বুঝাই কঠিন। অনেক অনেক শুকরিয়া আসলাফ একাডেমী কে এমন সুন্দর একটা কোর্স এর আয়োজন করার জন্য।এই কোর্স "blessings for beginners"
আল্লাহ আপনাদের উত্তম যাযা দান করুন।
'শায়েখ মীযান হারুন'  উস্তাযের দারস গুলো ভালো লেগেছে। উনি অনেক ধৈর্য নিয়ে দরস দিয়েছেন, বুঝিয়েছেন আল্লাহ উনাকে উত্তম যাযা দান করুন, ইলমে বারাকাহ দিন।
উস্তায এবং আসলাফ একাডেমীর সকলের কাছে আমার হেদায়েত এর জন্য দোয়ার দরখাস্ত রইল। 
আমিন

আলহামদুলিল্লাহ অনেক কিছু শিখতে পেরেছি আকিদা কোর্স করার পর‌।। অনেক গুলো বিষয়ে কনফিউশন ছিলো আলহামদুলিল্লাহ উস্তাদ অনেক সুন্দর করে সাবলিল ভাষায় সব কনফিউশন ক্লিয়ার করেছেন।।। আল্লাহ তাআলা এই একাডেমী এবং আমাদের উস্তাদকে অনেক অনেক উত্তম জাযা দান করুন।

আসসালামুআলাইকুম। আলহামদুলিল্লাহ, আমার জীবনের প্রথম আকিদা কোর্স এটা। এই কোর্স করার আগে আকিদা যে এত বিস্তৃত একটা বিষয় সেটা জানতাম না। কোর্সটা থেকে অনেক কিছু শিখতে পেরেছি, অনেক অজানা অথচ প্রয়োজনীয় বিষয় জানতে পেরেছি, অনেক ভুল ধারণ দূর হয়েছে, যেগুলো বিষয়ে কনফিউশন ছিলো সে বিষয় গুলো এখন আমার কাছে আলহামদুলিল্লাহ একদম ক্লিয়ার।
বর্তমান জামানায় আমরা এর ওর কথা শুনে ফেতনায় পরে যাই, কোন দিকে যাবো বুঝে উঠতে পারি না, সকল বিষয়ে জটিলতা সৃষ্টি হয়। এ ক্ষেত্রে আমি মনে করি নিজের জ্ঞান অর্জন টা সবচেয়ে বেশি দরকার। আর সবার আগে আমাদের নিজেদের আকীদাকে ঠিক করে নেওয়া দরকার, যাতে কোনো বাঁধাই আমাদের রুখে দিতে না পারে। সুবহানাল্লাহ, আল্লাহ তায়ালা আমাদের এই গুরুত্বপূর্ণ কোর্সটি করার তৌফিক দান করেছেন। এই কোর্সটা থেকে এত এত দিক থেকে উপকৃত হয়েছি যে তা আসলে অল্প কিছু কথায় লিখে প্রকাশ করা সম্ভব না। কাউকে পুরো বিষয়টা বুঝতে হলে, আকিদা কোর্সটাই করতে হবে। আমার সামর্থ্য থাকলে আমি সবাইকে বলতাম আকিদা কোর্সটা এখনি করে নিতে। যে কোর্সটা করেছে সেই শুধু জানে এর থেকে আমরা কি পেয়েছি। আলহামদুলিল্লাহ।

বর্তমান এই ফিতনার সময়ে এত কাঁদা ছুড়াছুড়ি, আমাদের অবস্থান এক্ষেত্রে কিরকম হবে সেটাই বুঝে উঠতে পারি না। অনেক শুকরিয়া উস্তাদ মিজান হারুনকে, উনি অত্যন্ত ভারসাম্যপূর্ণ আলোচনা করেছেন সকল বিষয়ে। উনি আমাদের বাড়াবাড়ি, ছাড়াছাড়ির মাঝে অবস্থান করতে শিখিয়েছেন। অনেক সহজ সাবলীল ভাষায় আমাদের জটিল বিষয় গুলো বুঝিয়েছেন। বারাকাল্লাহু ফিক। অনেক অনেক শুকরিয়া উস্তাদকে এবং আসলাফ কর্তৃপক্ষকে এত উপকারী একটা কোর্স আমাদের সামনে নিয়ে আসার জন্য। জাযাকাল্লাহ।

সর্বপ্রথম মহান আল্লাহ তায়ালার শুকরিয়া জ্ঞাপন করছি। তিনি আমাকে তাওফিক দিয়েছেন এই কোর্সটি করার জন্য। তাঁর তাওফিক ছাড়া কেউ কোন ভাল কাজ করতে সক্ষম হয় না। তিনি নির্বাচন না করলে আমি এই অতি গুরুত্বপূর্ণ মৌলিক কোর্স টি করতে পারতাম না। এরপরে আসলাফ একাডেমিকে অমিত শুকরিতা জানাই। আল্লাহ আপনাদেরকে জাযায়ে খায়ের দান করুন। উম্মাহর স্বার্থে আপনারা কত বড় উপকার করছেন তার বদলা অবশ্যই আল্লাহ দিবেন। আমাদের কোর্স কোর্ডিনেটর উস্তাদ এর প্রতি বিশেষ কৃতজ্ঞতা। কোর্সটির কথা যখন ই দাওয়াতের উদ্দেশ্যে মানুষকে জানিয়েছি প্রতিবার উস্তাদ এর ডেসিগনেশন বলে গর্বিত হয়েছি যে আমরা এমন একজনের কাছ থেকে শিখছি যিনি আক্বীদার উপর উচ্চতর পড়ালেখা ও গবেষণায় গবেষণারত। আলহামদুলিল্লাহ। আমি জেনারেল শিক্ষিত। সাস্ট থেকে বন ও পরিবেশ বিজ্ঞানে স্নাতক করেছি৷ তৃতীয় বর্ষে থাকা অবস্থায় দ্বীনি শিক্ষার প্রতি প্রচন্ড আগ্রহ অনুভব হয়। ২০১৪সালে যখন দুনিয়াবি লেখাপড়া শেষ করি তখন দ্বীনি শিক্ষা অর্জন না করতে পারার জন্য প্রচন্ড আফসোস তৈরি হয়। মনের গহীনে খুব কষ্ট আর আফসোস কাজ করত। দুনিয়াবি ভাল ক্যারিয়ার পেছনে ফেলে যখন দ্বীনের প্রতি অদম্য আগ্রহ অনুভূত হয়েছিল তখন সেই শূন্যতা পূরণের জন্য ভাল কোন কিছুর বিকল্প দরকার ছিল। আল্লাহ আমার পরীক্ষা নিয়েছেন। নানা অবস্থা পার হয়ে ২০২০ সালে মাদরাসাতুয যাহরার ফরজে আইন কোর্সের সন্ধান পাই। সেখানে আমি ভর্তি হই যা এখনও চলমান। আর এর মধ্যে আসলাফ একাডেমির আক্বীদা কোর্সের পোস্ট দেখে বিশেষ আগ্রহ অনূভব করি। আর কোর্সটি করার প্রারম্ভেই বুঝতে সক্ষম হই আল্লাহর অশেষ মেহেরবানীতে আমি অতীব জরুরি ও দারুন একটি কোর্স করছি। প্রচুর মানুষ কে দাওয়াত দেই এই কোর্সটি করার জন্য। দ্বিতীয় ব্যাচে অনেকেই তা করতে আগ্রহী হয়েছে। এই কোর্সের সাথে জড়িত সকল মানুষকে আমি আমার আন্তরিক কৃতজ্ঞতা জানাই৷ আপনাদের প্রচেষ্টা ও সচেতন চিন্তার কারণে আমরা আজকে দ্বীনের এই মৌলিক বিষয়ে জানতে পেরেছি। কত কিছু জানার ছিল এটা না করলে কি আমরা বুঝতাম!..আলহামদুলিল্লাহ! আসলাফ একাডেমি, আমাদের উস্তাদ সকলের জন্য দোয়া করি আমি। আপনাদের কে আল্লাহ তাওফিক দিন ও আমাদের কেও দিন। আমিন

কোর্সের বিষয়বস্তুর ব্যাপারে সারমর্ম করতে গেলে, আক্বীদার বেসিক থেকে শুরু করে মোটামুটি অ্যাডভান্সড লেভেল পর্যন্ত প্রয়োজনীয় সকল বিষয়েই আলোকপাত করা হয়েছে। এখানে একদম শূন্য থেকে শুরু করা ব্যক্তির কাছে যেমন ঈমান ও কুফরের ধোঁয়াশার জগৎ একটু একটু করে স্বচ্ছ হবে, তেমনি আক্বীদা বিষয়ে মোটামুটি বিস্তর জ্ঞান রাখা ব্যক্তিও পাবেন নতুন কিছু না কিছু জানার খোরাক। বিশেষ করে তাক্ব্বদীর, ঈমান-কুফর, শিরক, ঈমান ভঙ্গের কারণ, আক্বীদার মানহাজসমূহ, তাক্বদীর ও আল্লাহর সিফাতকেন্দ্রিক বিতর্ককে কেন্দ্র করে গড়ে ওঠা বিভিন্ন ফিরক্বা - এসব নিয়ে আমাদের সমাজে যে অস্বচ্ছতা ও অনৈক্য বিরাজ করে, সেগুলো নিয়ে কনফিউশন দূর করতে ওস্তাদের প্রাণবন্ত আলোচনার প্রশংসা করতেই হয়। আলোচনার পরেও কনফিউশন থাকলে সেটা নিয়ে লাইভ ক্লাস/অনলাইনে প্রশ্ন করার সুযোগ থাকে, সেসবের উত্তর দিতেও ওস্তাদের যত্নশীলতা বিশেষভাবে প্রণধিনযোগ্য।

আমার জীবনে যে কজন মনে রাখার মতো শিক্ষক পেয়েছি, তাদের মধ্যে শাইখ মীযান হারুনের কথা না বললে তাঁর সঙ্গে অবিচার করা হবে। আর এটা আমি একটুও অতিরঞ্জন করে বলছি না। শাইখের অফলাইন সোহবতে পড়াশোনা করতে পারলে জীবনের অনেক বড় একটা আক্ষেপ মিটে যেত। বারাকাল্লাহু ফী হায়াতিহি।

আসসালামু আলাইকুম। আমি একটু অলস মানুষ। তাই এতদিন ধরে রিভিউ লিখবো লিখবো করে আর লিখা হয়নি। শেষমেশ আজকে লিখেই ফেললাম।
অনেক দিন যাবৎ আমি একটি বিশ্বস্ত ইসলামিক অনলাইন একাডেমির খোঁজ করছিলাম।অনেক একাডেমি সামনে আসতো বাট বিশ্বাস করতে পারতাম না, কোনটায় ভর্তি হবো ভয়ে ছিলাম।কারণ আমি জানতাম অনলাইন জগতে প্রতারণার ফাঁদ। একদিন হঠাৎ যাইনাব আল-গাজী আপুর টাইমলাইনে দেখি আসলাফ একাডেমির কোর্সের পোস্ট শেয়ার করছে। তখন আমি আপুর এবাউটে গিয়ে দেখলাম আপু আসলাফ একাডেমির প্রিন্সিপাল, তখন আমি মনে কি যে প্রশান্তি পায়,এবং খুশি হলাম যে এতদিনে একটা একাডেমির খোঁজ পেলাম।মনে মনে ভাবতেছিলাম যে একাডেমির প্রিন্সিপাল যাইনাব আপু, সে একাডেমিকে চোখ বন্ধ করে বিশ্বাস করা যায়। সাথে সাথে আমি আসলাফের পেইজে চোখ বন্ধ করে লাইক দেই। ঐ দিনই আমি আসলাফের পেইজে নক দিয়ে আক্বীদা কোর্স এবং কুরআন শিক্ষা কোর্সে ভর্তি হয়ে যায়।
আসলাফ একাডেমির আক্বীদা কোর্সের মাধ্যমেই আমার প্রথম অনলাইনে কোর্স করা শুরু।
আক্বীদা বিষয়ে কোন কিছুই আমার জানা ছিলনা,আক্বীদা সম্পর্কে মোটেই কিছু জানতাম না।কেউ আমাকে কখনো প্রশ্ন করলে আমি কোন আক্বীদার? সে উত্তর আমি দিতে পারতাম না😥। আলহামদুলিল্লাহ এখন থেকে উত্তর দিতে পারবো 🙂। উস্তাদ মীযান হারুনের আক্বীদা কোর্স করে আলহামদুলিল্লাহ, আক্বীদা কি, আক্বিদা শেখার প্রয়োজনীয়তা, মোট কথা আক্বীদা বিষয়ে ব্যাসিকটা আমি জানতে পারলাম। অবশ্য প্রথম ১-২ টা দারস মাথার উপর দিয়ে যাচ্ছিলো, খুব মন খারাপ লাগছিলো যে আমি বোধহয় এই কোর্স শেষ করতে পারবোনা। এরপর থেকে উস্তাদ দারসগুলো খুবই সহজ করে নেওয়া শুরু করলেন।আমাদের দারসের সময়কাল ছিল ৪০ মিনিট করে কিন্তু উস্তাদ ১ঘন্টা, দেড় ঘন্টারও বেশি সময় ধরে দারস নিতেন।তাও সবার প্রশ্নের শেষ থাকতোনা,যার ফলে উস্তাদ মেসেঞ্জারে আলাদা করে গ্রুপ করতে বলেন এবং সেখানে উস্তাদ সকল প্রশ্নের উত্তর খুব সহজ,সুন্দর করে বুঝিয়ে দিতেন। উস্তাদ এত সুন্দর, সহজ ও সাবলীল ভাবে দারস গুলো নিয়েছেন,যার কারণে আমার মত বিগিনার দারস গুলো ঠিকমত সব শেষ করতে পেরেছি এবং ফাইনাল পরীক্ষাটা ও দিতে পেরেছি আলহামদুলিল্লাহ।আরেকটা কথা না বললেই না উস্তাদ খুবই হেল্পফুল,খুবই অমায়িক এবং খুবই ঠান্ডা মেজাজের একজন মানুষ। আল্লাহ তা'আলা উস্তাদকে নেক হায়াত দান করুক। এত সুন্দর দ্বীনি প্লাটফর্ম তৈরি করে দেওয়ার জন্য আসলাফ একাডেমির কর্তৃপক্ষের কাছে আন্তরিক কৃতজ্ঞতা জ্ঞাপন করছি, আল্লাহ তা'আলা আপনাদের দ্বীনের খেদমত কবুল করে নিন,আমীন।
আরেকটা কথা উস্তাদের আক্বীদা বিষয়ে যে বইটা প্রকাশিত হবে সেই বইটা দিয়ে আমি আক্বিদার বই পড়া শুরু করবো ইন শা আল্লাহ।
যে কেউ নিঃসন্দেহে আক্বীদা কোর্সটি করতে পারেন।
আমি গুছিয়ে লিখতে পারিনা।তাই লিখা অগোছালো হয়ে গেছে,সবাই ক্ষমা সুন্দর দৃষ্টিতে দেখবেন।

আসসালামু আলাইকুম ওয়া রহমাতুল্লাহি ওয়া বারাকাতুহু।যখন থেকে শুনলাম সঠিক আকীদাহ না থাকলে কোন আমল কবুল হবেনা এবং দ্বীনের পথে আসার পর থেকে যখন উপলব্ধি করলাম আমাকে সহীহ দ্বীনের ইলম আহরণ করতে হবে,জানতে হবে তখন অন্তর থেকে একটা তাগাদা অনুভব করি যে আমি ইসলামি সঠিক আকীদাহ সম্পর্কে জানবো,শিখবো।আল্লাহর কাছে অনেক শুকরিয়া যে আল্লাহ আমাকে সেই সময় আসলাফ একাডেমীর আকীদাহ কোর্সের সন্ধান দিলেন।আমি এই সুযোগ হাতছাড়া করিনি কারণ আমার জন্য আকিদা সম্পর্কে জানা খুবই প্রয়োজন ছিল।এই পুরো কোর্স জুড়ে আকীদাহ সম্পর্কে সঠিক ধারণা লাভ করতে সক্ষম হয়েছি আলহামদুলিল্লাহ।কত ভুল জেনে এসেছি,আকিদার ব্যাপারে সঠিক ধারণা ছিল না।আমার মত দ্বীনের ইলম নিতে আসা Beginner এর জন্য এই কোর্স একটা Blessing,আলহামদুলিল্লাহ।আর দ্বীনের ইলম অর্জনের জন্য একজন সুযোগ্য উস্তায এর তত্ত্বাবধানে থাকতে পারা এটাও অনেক ভাগ্যের ব্যাপার আলহামদুলিল্লাহ।আমাদের আকীদাহ কোর্সের শাইখ মীযান হারুন গভীরভাবে আকিদার ব্যাপারে বুঝিয়েছেন,জানিয়েছেন,শিখিয়েছেন।উনি অনেক সুন্দর করে আমাদের প্রত্যেকটা বিষয় বুঝানোর চেষ্টা করেছেন।আমাদের ভুল শুধরে দিয়েছেন।আমার ভুল জানাগুলোকে সঠিকভাবে জানতে পেরেছি আলহামদুলিল্লাহ।আকিদার ক্ষেত্রে সঠিক গাইডলাইন দিয়েছেন যা আমাদের দ্বীনের পথে সচেতনভাবে চলার জন্য সহায়ক হবে ইন শা আল্লাহ।আল্লাহ উস্তাযকে উত্তম প্রতিদান দিক।আমীন।প্রত্যেকটি ক্লাস শেষে কুইজ টেস্ট এবং ফাইনাল পরীক্ষা আমাদের সঠিক আকীদা বুঝার গভীরতা যাচাই করতে কার্যকর ভূমিকা রেখেছে।আমি শুকরিয়া জ্ঞাপন করছি আসলাফ একাডেমীর এর প্রতি,এই কোর্স করার সুযোগ করে দেয়ার জন্য।বারাকাল্লাহু ফিকুম।

Alhamdulillah

All praise to Allah, the Almighty, the Sustainer, The owner of all knowledge. Durood upon our beloved Rasool (SAW).

Aslaf Academy helped a lost muslimah like me to be on the right path. Aqeedah is the most essential part of being the holder of true imaan. Alhamdulillah through this thorough intensive course many of my misconceptions were cleared and my shaken foundation was strengthened.

May Allah (swt) give barakah to our honorable ustad's knowledge and make his quest for ilm easier.

بسم الله الرحمن الرحيم

সকল প্রশংসা আল্লাহর জন্য, দুরূদ ও সালাম প্রিয় নবীজী (সঃ) এর উপর।

আল্লাহর অশেষ মেহেরবানীতে এত চমৎকার, তথ্যবহুল ও অত্যন্ত প্রয়োজনীয় একটি কোর্স সম্পন্ন করতে পারলাম। আসলাফ একাডেমীকে ধন্যবাদ উস্তায মিযান হারুনের মাধ্যমে এই কোর্সটি আয়োজন করার জন্য। অনেক ব্যাসিক বিষয়ে জ্ঞান ছিলোনা, অনেক জটিল বিষয় ধারণার বাইরে ছিলো যা এই কোর্সের মাধ্যমে জানতে পেরেছি, আত্মস্থ করতে পেরেছি আলহামদুলিল্লাহ।

আকীদা ইসলামের অবিচ্ছেদ্য অংশ। প্রত্যেক মুসলিমের জন্য আকীদা শিক্ষা করা অত্যন্ত জরুরী। তবে বিষয়টি একদম সহজ নয়, কিছু প্রসঙ্গ একটু জটিল, কিছু প্রসঙ্গ মতভেদপূর্ণ। বিশেষ করে নিজে পড়তে গেলে অনেক বিষয়ই বুঝতে পারা কষ্টকর। নিঃসন্দেহে একজন যোগ্য উস্তাযের কাছে এ বিষয়ে পড়া অপরিহার্য।

আল্লাহর রহমতে আমরা এই কোর্সে এমন একজন উস্তাযকে পেয়েছি যিনি শুরু থেকে শেষ পর্যন্ত প্রতিটি বিষয় একদম সহজ করে বুঝিয়েছেন, ধৈর্যের সাথে আমাদের প্রতিটি প্রশ্নের উত্তর দিয়েছেন যেন আমাদের কাছে বিষয়গুলো পরিষ্কার হয়, মনের ভিতরে গেঁথে যায়। এমনকি মতভেদপূর্ণ দিকগুলোও আমাদের বুঝিয়েছেন পরিপূর্ণ ভারসাম্যের সাথে, উম্মাহর ঐক্যই ছিলো সেখানে মূল বিষয়। শুধু তাই নয়, কিভাবে মধ্যপন্থা অবলম্বন করতে হবে, ভিন্ন মতের প্রতি আমাদের দৃষ্টিভঙ্গি কেমন হবে, বর্তমান প্রেক্ষাপটের সাথে আকীদার বিষয়গুলো কিভাবে মেলাতে হবে, কিভাবে পথ চললে আমরা আহলে সুন্নাহ ওয়াল জামাআহ এর আকীদাকে ধারণ করতে পারবো- এ সব কিছু নিয়েই আলোচনা করেছেন উস্তায।পাশাপাশি বিভিন্ন নাসিহাহও দিয়েছেন। ব্যক্তিগতভাবে আমার আগ্রহ ছিলো তাকদীর এবং আখিরাত নিয়ে। তাকদীরের মতো জটিল বিষয়ও উস্তায ভারসাম্যপূর্ণভাবে বুঝিয়েছেন। ক্লাসগুলো ছিলো প্রাণবন্ত, কোন একঘেয়েমি ছিলোনা আলহামদুলিল্লাহ মাশাআল্লাহ।

আল্লাহ তাআলা উস্তাযকে দুনিয়া ও আখরাতে উত্তম প্রতিদান দান করুন, সম্মানিত করুন, তাঁকে হেফাজত করুন এবং তাঁর ইলমের মাধ্যমে আরও অনেক ছাত্র-ছাত্রীকে উপকৃত করুন।

আমার সাধ্যে থাকলে পরিচিত সবাইকে জোর করে হলেও এই কোর্সটি করতে বলতাম, এতই জরুরী এই কোর্সটি। আমরা সকলে যেন বিশুদ্ধ আকীদার চর্চা করতে পারি, অন্তরে ধারণ করতে পারি এবং সে অনুযায়ী আমল করতে পারি- এই দুআ করি রব্বুল ‘আলামীনের কাছে। আল্লাহ কবুল করুন। আমীন।

আসলাফ অ্যাকাডেমির আকিদাহ শর্ট কোর্সটি মাশাআল্লাহ খুবই উপকারী ছিল আমার জন্য। অল্পসময়ে অনেক কিছুই জানতে পারলাম। আকিদাহ নিয়ে পড়ার আগ্রহ বেড়ে গেছে এই কোর্সটি করে। উস্তায এর আচরণ খুবই ভালো লেগেছে। আমাদের সাথে একেবারে মিশে যান উনি। আকিদাহর বিতর্কিত, মতভেদপূর্ণ বিষয়গুলো উনি সমন্বয় করে আমাদের বুঝিয়ে দিতেন। ক্লাসের সময়কাল ৪০ মিনিট থাকলেও প্রতিটা ক্লাসই ১ ঘণ্টার উপরে করানো হয়েছে। প্রতিটি ক্লাস শেষে থাকতো প্রশ্ন করার সুযোগ। বর্তমান সময়ে মতভেদের কারণে যে হারে বিভেদ বাড়ছে, সেই অনুযায়ী উস্তায ছিলেন অনেক অনেক ভালো, সমন্বয়কারী। উস্তায এর কাছ থেকে আমি সবচেয়ে বেশী উপকৃত হয়েছি উনার আচরনে, সুন্দর সমন্বয়ে। যেকোনো সময়ে উস্তায কে পাওয়া যায়, যে কোনো সমস্যায় উনি আমাদের সাথেই থাকেন। ইসলামী ভ্রাতৃত্ববোধে বিশ্বাসী উস্তায আমাদেরকে ঠিক তার আপন ভাইয়ের মতোই দেখেন। ক্লাসে কেউ কোনো পড়া না বুঝলে উনি সেটা বার বার বুঝিয়ে দেন। উস্তায এর ব্যস্ততা সত্বেও উনি আমাদের জন্য কোর্সের বাইরে বাড়তি ক্লাস নিয়েছেন। আলহামদুলিল্লাহ্। কোর্সটি করে অনেক উপকৃত হয়েছি । প্রাইমারী অবস্থায় যে কেউ এই কোর্সটি করতে পারবে ইন শা আল্লাহ্। এমনকি আকিদাহ নিয়ে যারা বিস্তর পড়াশুনা করেছেন তাদের জন্যও উপকারী হবে ইন শা আল্লাহ্।

অ্যাকাডেমির সবাইকে জাজাকুমুল্লাহ খায়ের। পরবর্তীতে আকিদাহর নতুন কোনো কোর্স আসলে থাকবো ইন শা আল্লাহ।

আলহামদুলিল্লাহ! শুকরিয়া মহান আল্লাহ তা'য়ালার। উস্তাদ মীযান হারুন এর এই কোর্সটা করতে না পারলে বাকি জীবনে জানিনা নিজের আক্বীদা ঠিক রাখতে পারতাম কিনা। আক্বীদা সহিহ না হলে জান্নাতে যাওয়া জাস্টইম্পসিবল! তাহলে আদৌ কি যেতে পারতাম জান্নাতে? এমন অনেক বিষয় রয়েছে, যঅ আমরা সঠিক মনে করি, শিরক মনে করিনা কিন্তু আক্বীদা পড়লে দেখা যায় আমাদের নিত্যদিনের অনেক কাজকর্মই শিরকের অন্তর্ভুক্ত। ইসলাম পরিপন্থ, আক্বীদা পরিপন্থী হয়ে যায়। আল্লাহ সঠিকটা বুঝার তাওফিক দিয়েছেন আলহামদুলিল্লাহ। ধন্যবাদও কৃতজ্ঞতা আসলাফ একাডেমিকে। আল্লাহ ওনাদের এই দাওয়াহকে কবুল করুক। আমীন

আস সালামু আলাইকুম। ইসলামের অনেক মৌলিক কিছু বিষয়ে কেমন ধারণা রাখতে হবে, তা আমার জানা ছিল না। কিন্তু এগুলো সম্পর্কে সঠিক জ্ঞান রাখা, আমার ঈমানের সাথে সম্পর্কিত। আফসোস! সঠিক জ্ঞান রাখাটা যে ঈমানের সাথে সম্পর্কিত তাও জানা ছিল না।ভয়ানক ব্যাপার হচ্ছে, এই জ্ঞান কম থাকার ফলে, আমরা এমন সব কথা বলে ফেলি বা এমন সব কাজ করে ফেলি, যাতে নিজেদের অজান্তেই আমাদের ঈমান নষ্ট হয়ে যেতে পারে। আমরা জন্মসূত্রে মুসলিম। কিন্তু ঈমান আমাদের বাপ দাদার সম্পত্তি না। "সারাজীবন যা খুশি অবাধ্যতা করে বেড়াবো, বলে বেড়াবো আর লা ইলাহা ইল্লাল্লাহ জানি বলেই যে জান্নাতে একদিন না একদিন যাবো" ব্যাপারটা কিন্তু তা না!!! হিন্দু, খ্রিষ্টান, ইহুদী কালেমা তো তাদের অনেকেও জানে! উস্তাদ শাইখ মীযান হারুনের আক্বীদা কোর্সটি করে আলহামদুলিল্লাহ অনেক অনেক উপকৃত হয়েছি। অনেক কিছু জেনেছি যেগুলো আরো অনেক আগেই জানা উচিত ছিল। অনেক ভালো লেগেছে মুসলিম উম্মাহর ঐক্য নিয়ে উস্তাদের বলা কথাগুলো।আলহামদুলিল্লাহ অনেক অনেক ধন্যবাদ আসলাফ একাডেমিকে এমন একজন শাইখের কাছ থেকে শেখার সুযোগ করে দেওয়ার জন্য। আল্লাহ সুবহানা তায়ালা উস্তাদকে এবং তাঁর সকল ছাত্র ছাত্রী কে দ্বীনের পথে কবুল করে নিন।

আলহামদুলিল্লাহ।আল্লাহর অশেষ রহমত যে এমন একটা কোর্স করতে পারছি।শায়েখ মীযান হারুন ওস্তাদদের কাছে আমি কৃতজ্ঞ উনার প্রতিটি চমৎকার দরসের জন্যে। তিনি প্রতিটি অনুশীলন চমৎকারভাবে নিয়েছেন। আল্লাহ্ তা'আলা ওস্তাদ মীযান হারুন কে দ্বীনের খেদমতের জন্য কবুল করুক।

আসসালামু আলাইকুম
সমস্ত প্রশংসা আল্লাহ তায়া’লার যিনি আমাকে ইলম অর্জন করার সুযোগ করে দিয়েছেন আসলাফ একাডেমির এই কোর্সের মাধ্যমে। আসলাফ একাডেমির "আকিদা কোর্স(আক্বিদাতুত ত্বহাবি) 'প্রথম ব্যাচে' " আমার ইলম অর্জন করার প্রথম ধাপ। প্রত্যেকের আকিদা সম্পর্কে জানা অত্যন্ত প্রয়োজন। ফিতনার এই যুগে অনেকে অনেক রকম ফ্রান্ত ধারণা পোষণ করে রাখে। কোনটা সঠিক কোনটা বেঠিক সেটা নিয়ে দন্দ চলে। সাধারণ মানুষ মাঝামাঝি অবস্থানে বিভ্রান্ত হয়। ঠিক এই সময়ে একজন মানুষের ঈমান ঠিক রাখা খুব কঠিন। তার জন্য আকিদা জানা জরুরি হয়ে পড়ে। আকিদা জানা থাকলে কেউ বিভ্রান্তের শিকার হবে না ইন শা আল্লাহ । এই কোর্সের "শায়েখ মীযান হারুন" উস্তাদের দারস গুলো ভালো লেগেছে। উনার বোঝানো প্রত্যেকটা কথা সুন্দর ও সাবলীল ছিলো। দারস করার পাশাপাশি উনি আমাদের বিভিন্ন প্রশ্নের সুন্দরভাবে উত্তর দিয়ে সাহায্য করেছেন। আসলে আমি কিভাবে কৃতজ্ঞতা প্রকাশ করবো বুঝতে পারছিনা। শায়েখ মীযান হারুন উস্তাদসহ এই কোর্সে কার্যরত আসলাফ একাডেমির প্রত্যেকের কাছে আমি কৃতজ্ঞ। আমার হেদায়েতের জন্য তাদের কাছে দোয়ার দরখাস্ত রইল। এবং দোয়া করি আল্লাহ তায়ালা এই কোর্সের মাধ্যমে প্রত্যেককে ইলম অর্জন করার তৌফিক দান করুন। (আমিন)

assalamuwalaikum

all praise to Allah (swt)
Durud and salam to Our beloved Prophet (SA)

I am coming from a general background and medium practicing muslim family with a very few knowledge about Akidah

Jazakallah khairan for whole Team of Aslaf academy to give opportunity for getting knowledge in easy way to people like me about this most important topic or part for building a strong eman. It’s made clear lots of topics to me.

Ustad Mizan Harun
Allah bless him with great knowledge n all the blessings
he is such a good mentor alhamdulillah
he is so inspiring
His depth of knowledge is most attractive part of this course. He is not getting tired to answer any questions.
In sha allah we will get more courses from him in near future.

Best course in my life.
May allah grant us to use the knowledge in every sector of our lives.

সমস্ত প্রশংসা আল্লাহ তাআলার জন্য এবং দুরুদ ও সালাম মুহাম্মাদুর রাসূলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লাম এবং তাঁর পরিবার -পরিজন,সাহাবী, তাবেয়ী,তবে- তাবেয়ী ও তাঁর অনুসারীদের উপর। আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালার অশেষ রহমতে আকীদার কোর্সে অংশগ্রহণ করতে পেরেছি ফালিল্লাহিল হামদ। বিশ্বাসের ভিত্তিতে একজন মানুষের পুরো জীবনের আমলের গ্রহণযোগ্য হবে শেষ দিবসে। আমাদের দেশে এই আকীদার চর্চা খুব কম বললেই চলে। ফেসবুকে আকীদা নিয়ে নানা ধরনের বিতর্ক দেখে মনে মনে দিশেহারা লাগছিল। কি সঠিক বুঝতে পারছিলাম না তখন এই কোর্সটা চোখে পড়ছিল। এবং এই কোর্স শেষ করে আমার বেসিক জিনিস গুলো জানা হয়েছে যেগুলো ছাড়া একজন মুমিনের ঈমানে পরিপূর্ণতা আসতো না । উস্তাযের দারস প্রধানের ধরণ ছিল সাবলীল সুন্দর এবং সাথে মতভিন্নতার ক্ষেত্রে মুতাদীল হওয়া এবং আমাদেরকে ও মুতাদীল থাকার ‌‌‌‌‌‌পরামর্শদান আমার এই দ্বিধাদ্বন্দ্বকে কাটিয়ে দিয়েছে আলহামদুলিল্লাহ,ছুম্মা আলহামদুলিল্লাহ। একজন মুমিন হিসেবে আমাদের আকীদার এই বেসিক জ্ঞান গুলো জানা অবশ্যক। আর এখানে উস্তায এতো সুন্দর করে গুছিয়ে বলছেন যে বেসিক জ্ঞান গুলো আলহামদুলিল্লাহ হয়ে গেছে আমার। সবচেয়ে বেশি ভালো লেগেছে উস্তাযের কথা যে আমরা কোর্স শেষ করবো মানেই উস্তাযের সাথে কানেকশন অফ যেন না হয় বরং এই কোর্স শেষে ও যেন যেকোন প্রশ্ন উস্তাযকে অবলীলায় বলি আমরা। সবশেষে এটাই বলবো অনেক গুরুত্বপূর্ণ কিছু মীস করে ফেলতাম এই কোর্সে অংশগ্রহণ না করলে। আল্লাহ যে আমাকে তাওফীক দিয়েছেন আলহামদুলিল্লাহ। উস্তাযকে আল্লাহ সুবহানাহু ওয়া তায়ালা উত্তম থেকে উত্তম প্রতিদান দান করুন এবং উস্তাযের ইলম দ্বারা যেন এই উম্মাহকে উপকৃত করেন আমীন এবং আমাদের প্রত্যেক মুসলিমকে বিশুদ্ধ আকীদার উপর চলার তাওফিক দান করুন এবং কবুল করুন আমীন।

দুরুদ ও সালাম জান থেকে প্রিয় রাসুলুল্লাহ সাল্লাল্লাহু আলাইহি ওয়া সাল্লামের উপর।

হারিকেন বা টর্চলাইট ছাড়া খুব অন্ধকার কোন জঙ্গলে হাটার সাহস আমাদের কার আছে?

আশপাশটায় তাকিয়ে দেখুন আমার প্রিয় মুসলিম ভাই কিংবা বোন। খুব অন্ধকার কোন জঙ্গল থেকে লাখো কোটিগুনে ভয়ংকর রাস্তা আমাদের সামনে। ফিতনা আর ফিতনা। আপনার আমার সামাজিক যোগাযোগ মাধ্যম এর হোম পেইজে ফিতনা, আমাদের সামাজিক অনুষ্ঠানগুলোতে ফিতনা, চায়ের টেবিলে ফিতনা, আপনার হাতের স্মার্টফোনটিতে ফিতনা। অনেকে সকালে ঈমানদার বিকেলে কাফির। ভ্রান্ত আকীদার কারণে হারিয়ে ফেলছে ঈমান।

বাঁচার উপায়? আল্লাহ আজ্জাওয়াজাল হিদায়াহ নসীব করলেই আমরা বাঁচব। আর আমাদের দিক থেকে থাকতে হবে চেষ্টা। সেই চেষ্টার প্রক্রিয়াটাই কিন্তু এলেম অর্জন।
প্রশ্ন আসে দৈনন্দিন ব্যস্ততার মাঝে এলেম কার থেকে অর্জন করবেন? আমরা অনলাইনের পথ ই বেছে নেই। ফেসবুক, ইউটিউবে হাক্কানি আলেমদের থেকে ২ / ৪ মিনিটে কিছু শরয়ী মাসয়ালার এলেম পাওয়া যায়। কিন্তু আকীদার মত স্পর্শকাতর, গুরুত্বপূর্ণ বিষয়ের জন্য কিন্তু আপনাকে খুব একাডেমিক উপায়ে rigorous পড়াশুনা করতে হবে উক্ত বিষয়ে প্রজ্ঞাবান কোন গবেষকের কাছ থেকে।

শাইখ মিজান হারুন একদম সেই রকম একজন স্কলার। উনি সৌদির বিখ্যাত কিং সাউদ বিশ্ববিদ্যালয়ের একজন ছাত্র এবং গবেষক। Specifically আকীদা বিষয়েই ওনার পড়াশুনা এবং গবেষণার বয়স ই প্রায় অর্ধযুগের মতন! আর আসলাফ একাডেমিকে মাঝে মাঝে আমার মনে হয় উম্মাহ এর একদল খাদিম। ওনারা যে অল্প পরিমাণ ফি নিয়ে কোয়ালিটি সম্পন্ন কোর্স আমাদের সামনে দিচ্ছেন এটাকে স্রেফ খেদমত ছাড়া অন্য কোন শব্দে আখ্যায়িত করা অন্তত এই অধমের যুক্তিতে আটবেনা।

আর কতটুক এঞ্জয় করেছি সেটা বলার মত নয়। একজন সফটওয়্যার প্রকৌশলী হিসেবে সারা দিন মস্তিষ্ক খাটানোর কাজ শেষেও অতি আগ্রহে লাইভ ক্লাস করতাম। কয়েকদিন পর তো সারা দিন অপেক্ষার প্রহর গুনা শুরু হয়েছিল কখন উস্তাদের কাছ থেকে প্রাঞ্জল উপস্থাপনায় আকীদার মত আবশ্যক এলেম নেয়ার কাঙ্ক্ষিত প্রহর আসবে। কতটুক উন্নতি করেছি সেটা আল্লাহ রাব্বুল আলামিন ভাল জানেন। তবে একথা বলতে পারি ঈমান ইসলামের বিষয়গুলা নিয়ে নিজের অনেক ভ্রান্ত ধারনা দূর হয়েছে। ফলে আমলেও মজা পাচ্ছি আর আরও পড়াশুনাও সহজ হয়েছে আলহামদুলিল্লাহ।

হারিকেন আর টর্চলাইট নিয়ে টুকটাক কিছু বললাম। সাথে এও বলি এই আলোটা সাথে নিলে কিন্তু শুধু দুনিয়ার পথ চলাটাই না বরং আনেওয়ালা আখিরাতও সুগম হয়ে উঠতে পারে যদি আমার আপনার মালিক আল্লাহ আজ্জাওয়ালের দয়া ভিক্ষা পাই আমরা। সবার জন্য দুয়া রইলো। আল্লাহ আজ্জাওয়াল মুসলিম উম্মাহকে উপকারী এলেম দান করুন। সেই এলেমে ফিতনার অন্ধকার দূরীভূত হোক। আমিন।

আলহামদুলিল্লাহ আক্বীদা আর ঈমান নিয়ে ক্লিয়ার হয়েছি। আল্লাহর দয়ায় এই কোর্স করার সুজোগ হয়েছে। আল্লাহ যেনো সবাইকে নিয়তের উত্তম প্রতিদান দেন। আসলাফ একাডেমিকে এবং উস্তাদ মীযান হারুন কে। আক্বীদা হল _\'বিশ্বাসের বিষয়বস্তু\" আর বিশ্বাসের অশ্রুযাত্রা কখনো থেমে থাকে না। গলদ আক্বীদায় প্রচুর ঈমান থেকে লাভ নেই। আবার আক্বীদা সঠিক, ঈমান নড়েভড়ে তাতেও আমলে উঠা যায় না। দুটোই জরুরি _সঠিক আক্বীদায় গভীর ঈমান জানা না হয় তবে শেষ মুহূর্তে আফসোস ছাড়া কিছুই থাকবে না আর জীবনের অর্থ বুঝা কঠিন হয়ে পড়ে। আর রবের কাছে যাওয়ার সময় ক্ষনে ক্ষনে সবারই ঘনিয়ে আসছে সেই জন্যই বিশ্বাসের সাথে আল্লাহর রাস্তায় হাটা শুরু করতে হলে আগে আমাদের জানতে হবে রবের দেয়া প্রতিশ্রুতি গুলো। \"কোর্সের দ্বিতীয় লেভেল শুরু হচ্ছে তাই যাদের কাছে এই সংবাদ পৌছবে সবাইকে এই কোর্স করার সুজোগ না ছাড়ার অনুরোধ। এটা একটা গ্রহণ যোগ্য কোর্স। অনেক ভুল আক্বীদা নিয়ে আমাদের সমাজ চলছে _ আল্লাহ সবাইকে এই ভুল আক্বীদা থেকে মুক্তি দেয়ার জন্য দোওয়া করি। নিজেদের বিশ্বাস কে মেরামত করতে গাফলতি করবেন না ___সময় এখনি আপনার রবের কাছে যাওয়ার।__আত্মাকে প্রবৃত্তির খপ্পর থেকে বাচাঁনোই হলো প্রকৃত ইবাদাত ও মুজাহাদা। ইবাদতে নিষ্ঠা ও ইখলাস সব সন্দেহ-সংশয় প্রবৃত্তিপূজার অবসান ঘটায়। আক্বীদা বিহীন ইবাদতে নিষ্ঠা ও প্রকৃত ইখলাস অসম্ভব প্রায়। তাই আল্লাহর সাহায্যে আসলাফ একাডেমির \"আক্বীদাতুত ত্বহাবী\" কোর্সের সন্ধান পাই প্রথমে এতোটা গুরুত্ব দেয়া হয় নি যখন দেখলাম বিশ্বাসের সাথে সম্পর্ক কেমন হওয়া উচিৎ তখনি আমি তাদের সাথে যোগাযোগ করি। এর আগে অনেক মানুষের বা বই এর সাহায্যে জানার সুযোগ হয় কিন্তু সঠিকভাবে হৃদয়ে নাড়া দেয় নি। যখন প্রথম ক্লাস করালেন উস্তাদ \"শাইখ মীযান হারুন\" _তখনই আমি আমার হৃদয়ের ভেঙে যাওয়া বিশ্বাসগুলো মেরামত করার রাস্তা খুজে পেলাম আলহামদুলিল্লাহ। আল্লাহ গ্রহণ করলেই হবে এবং আলহামদুলিল্লাহ আল্লাহর সাহায্য_সন্দেহহীন ঈমান জানার মতো সোজোগ হয়েছে এই কোর্সের মধ্যে, শেষ পর্যন্ত রোগমুক্ত অন্তর দিয়ে ধরে রাখতে পারলে স্বার্থক। ফলে মুসলিম হিসেবে ঈমানের মৌলিক বিষয়গুলো জানা প্রত্যেক মুসলিমের জন্য অপরিহার্য। আমলের ক্ষেত্রে বিচ্যুতি থাকলে আল্লাহর কাছে ক্ষমার আশা করা যায়, কিন্তু ঈমানের মৌলিক বিষয়গুলোতে গড়মিল থাকা ভয়ংকর ব্যাপার এবং ব্যক্তিকে অজান্তেই ঈমান থেকে কুফরের দিকে নিয়ে যেতে পারে। তাই প্রত্যেকের সাধ্যমতো ঈমান শেখা জরুরি। আমিন।

আলহামদুলিল্লাহ! সকল প্রশংসা আল্লাহ তা\'আলার যিনি আমাকে উক্ত কোর্সে যোগ দেওয়ার ও তা সফলতার সাথে সম্পূর্ণ করার তাওফিক দান করেছেন।nএই কোর্সটি করার মাধ্যমে বলতে গেলে ইসলামিক আক্বিদার ক্ষেত্রে আমার জন্যে এক বড় পথ খুলে গেছে। নিজের ঈমানের বিষয়গুলো ভালোভাবে জানতে পেরেছি যা একজন মুসলিম হিসেবে অবশ্যই জানা দরকার।nএখন এ সকল বিষয়ে গভীর অধ্যয়নের ইচ্ছা আছে। সকলের কাছে দোয়া প্রার্থী।nশায়েখ মীযান হারুন ওস্তাদের কাছে আমি কৃতজ্ঞ উনার প্রতিটি চমৎকার দরসের জন্যে। তিনি প্রতিটি অনুশীলন চমৎকারভাবে নিয়েছেন। পাশাপাশি আসলাম একাডেমির কাছেও আমি কৃতজ্ঞ কারণ, তারা আমাদের দ্বীনি জ্ঞান অর্জন করার ব্যবস্থা করে দিয়েছেন। আল্লাহ্ তা\'আলা শায়েখ মীযান হারুন ওস্তাদের প্রতিটি দরস ও দ্বীনের খেদমতের জন্যে তাকে উত্তম বদলা দান করুন ও আসলাম একাডেমীর দ্বীনি খেদমত কবুল করুন। আমীন!

আলহামদুলিল্লাহ।আল্লাহর অশেষ রহমত যে এমন একটা কোর্স করতে পারছি।আল্লাহ অনেক অনেক জাযা খাইর দিন,উস্তাদকে এবং এই কোর্সের ব্যবস্থা করে দেয়ার সবার উপর।আসলে অনলাইনে ইল্ম নিতে আসার পিছনে আমার মূল উদ্দেশ্যই আক্বিদা।আমি আগে তাফসির ও হাদিস পড়তাম।এক জায়গায় পড়লাম আক্বিদা ঠিক না থাকলে সব শেষ।কেমন যেন ভয় ঢুকে গেলো।অফলাইন, অনলাইন কিছু বাদ রাখিনি।আরবি পারতাম না তাই বাংলাতেই হাম্বলি, হানাফি শাফিয় মিলিয়ে কম করে ১০টার উপর বই পড়েছি।২ জায়গায় কোর্স,বিভিন্ন প্রতিযোগিতায় অংশ নিয়েছি শুধু আক্বিদার জন্য।তারপরও সবসময় মন অস্থির।ফেইসবুকে আজকে এ ঠিক তো কাল ভুল।ছেড়ে দিলাম পড়া।আলহামদুলিল্লাহ এই কোর্সের প্রথমদিন আমি আমার সেই উত্তর পেলাম।আরবি শিখছি ইন শাআল্লাহ আরবি কিতাব পড়তে ভয় নেই কারণ উস্তাদের কাছে কিছু একটা শুনেছি যা আল্লাহর পক্ষ থেকে আমার জন্য করুণা ভিক্ষা হিসেবে পেয়েছি।আল্লাহ আমাদের সকলকে সঠিক আক্বিদা বোঝার তৌফিক দিন।আমিন।

৳ 1,500.00